ঢাকা,রোববার, ১৯ মে ২০২৪

চকরিয়ায় জেলা প্রশাসকের ত্রাণ তহবিল থেকে শীর্তাত এতিম শিক্ষার্থীদের মাঝে শীতবস্ত্র বিতরণ

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  শীতের আগমনে অনেকের জন্য সুখের আমেজ নিয়ে আসে, তেমনি এক শ্রেণীর মানুষের জন্য নিয়ে আসে তীব্র কষ্ট আর বেদনা। সমাজের মধ্যবিত্ত থেকে উচ্চ শ্রেণীর মানুষ এসময়ে শীত নিবারণে গরম কাপড় কিনতে সক্ষম হলেও দরিদ্র শ্রেণীর মানুষ গুলোর কপালে তা জুটেনা। ফলে শীত মৌসুম জুড়ে সেইসব গরীব অসহায় মানুষ গুলোকে থাকতে হয় সীমাহিন দুর্ভোগে। কালভদ্রে সমাজের কিছু ধনার্ঢ্য শ্রেণীর মানুষ বিশেষ অনুকম্পা পেতে ঈদ-পুজা প্লাবনে গরীব মানুষের পাশে দাঁড়ালেও শীত মৌসুমে তাদের দেখা তেমন একটা মেলেনা। তবে মাঝে-মধ্যে কিছু সংগঠন তাদের পাশে দাড়ান সীমিত শীতবস্ত্র নিয়ে।

শীতের দিনের কষ্ঠে জড়ানো বেদনা একটুখানি হলেও নিবারণে এবার কক্সবাজারের জেলা প্রশাসক মো.কামাল হোসেনের নির্দেশে জেলা প্রশাসনের তহবিলের উদ্যোগে বরাদ্দের শীতের কম্বল নিয়ে চকরিয়া উপজেলার প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে এতিম শিক্ষার্থী ও গরীব মানুষের পাশে দাড়িঁয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান। বুধবার রাতে কনকনে ঠান্ডা উপেক্ষা করে গাড়িতে শীতবস্ত্র (কম্বল) তুলে নিয়ে ছুটে গেলেন চকরিয়া উপজেলার পুর্ববড় ভেওলা ছলিমুল উলুম ও খাদিজাতুল কোবরা (রা:) বালিকা এতিমখানায়। সেখানে তিনি পৌঁছে শীর্তাত এতিম শিক্ষার্থীদের হাতে শীতের কম্বল তুলে দিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

পূর্ব বড় ভেওলা ছলিমুল উলুম ও খাদিজাতুল কোবরা (রা:) বালিকা এতিমখানার এতিম ছাত্র-ছাত্রীদের মাঝে কম্বল বিতরণ কালে উপস্থিত ছিলেন মাদরাসার প্রতিষ্ঠাতা আলহাজ্ব হাফেজ মোহাম্মদ আমান উল্লাহ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার সহকারি বাবুল চৌধুরী, সংসদ সদস্য আলহাজ জাফর আলমের সহকারি গোলাম মোস্তাফা পারভেজ। ছলিমুল উলুম ও খাদিজাতুল কোবরা (রা:) বালিকা এতিমখানার সকল শিক্ষক, শিক্ষার্থী ও এলাকার সুধীজন।

কম্বল বিতরণ অনুষ্ঠানে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান বলেন, সব সেক্টরে সমান উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নের পাশাপাশি বর্তমান সরকার দেশের সকল শ্রেণীর মানুষদের অধিকার, মর্যাদা নিশ্চিতে বদ্ধপরিকর। সেইজন্য সরকার বিশেষ করে গরীব মানুষের ভাগ্যউন্নয়নে নানামুখী কর্মসূচি গ্রহণ করেছেন।

তিনি বলেন, মানুষ মানুষের জন্য, অসহায় মানুষের পাশে দাড়ানো সকলের নৈতিক দ্বায়ীত্ব। শীত মৌসুমে অসহায়, দুঃখী ও শীতার্ত মানুষের দুর্ভোগ বেড়ে যায়। ইচ্ছে করলেও তাঁরা অতিরিক্ত সামর্থের অভাবে প্রয়োজনীয় শীতের কাপড় কিনতে পারেনা। সেই বিষয়টি আমলে নিয়ে কক্সবাজার জেলা প্রশাসকের নির্দেশে চকরিয়া উপজেলা প্রশাসন অসহায় গরীব মানুষ ও এতিম শিক্ষার্থীদের পাশে শীতের কম্বল নিয়ে এগিয়ে এসেছে। আশাকরি এভাবে সমাজের প্রতিটি বিত্তবান ব্যক্তি অসহায় গরীব দুঃখী মানুষদের পাশে এগিয়ে আসবেন। ##

পাঠকের মতামত: